• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন |

সৈয়দপুরের কামারপুকুরে ইউনিয়নের ভিজিএফ স্লিপে ত্রুটি !

সৈয়দপুরসিসি নিউজ: নীলফামারীর সৈয়দপুরের কামারপুকুর ইউনিয়নে ভিজিএফ স্লিপপ্রাপ্তদের মাঝে আজ মঙ্গলবার থেকে বিতরণ করা হচ্ছে চাল। পরিষদের পক্ষে যাচাই-বাছাই করে প্রকৃত দুঃস্থদের মাঝে ১০ কেজি চাল বিতরণের দাবি করা হলেও স্লিপ বিতরণে অনিয়মের আশ্রয় নেয়ার অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিরুদ্ধে।

সরজমিনে দুপুর সাড়ে ১২টায় ওই ইউনিয়ন পরিষদের গিয়ে দেখা যায় ভিজিএফ স্লিপধারীরা পরিষদ থেকে দেয়া প্রাপ্ত স্লিপ মুষ্ঠিবদ্ধ করে রেখেছে। কেউবা চাল নেয়ার বস্তায় পুরে রেখেছে স্লিপটি। মহিলারা শাড়ীর আঁচলে বেঁধে রেখেছে সযত্নে। এর কারণ খুঁজতে গিয়ে মেলে এক অনিয়মের উৎস। ওই স্লিপগুলো হাতে নিয়ে দেখা যায় কোন স্লিপে নেই নাম-ঠিকানা। নেই সংশ্লিষ্ট ওয়ার্ডের নাম। তাই তারা মুষ্ঠিবদ্ধ করে রেখেছে যাতে হারিয়ে না যায়। একবার হারিয়ে গেলেই বিপদে পড়ে যাবে তারা, কারণ যে পাবে ওই স্লিপ সেই হয়ে যাবে ওই স্লিপটির মালিক।

একটি সূত্র সিসি নিউজকে জানান, নাম-ঠিকানা বিহীন স্লিপের মাধ্যমে একজন দু:স্থ মহিলাদের দ্বারা ইউনিয়নের কিছু টাউট, স্বচ্ছল, চেয়ারম্যান-মেম্বারদের কাছের লোক ও রাজনৈতিক নেতাকর্মীরা বারবার চাল উত্তোলন করছে। আবার ওয়ার্ড উল্লেখ না থাকায় পাশের ওয়ার্ডের দুঃস্থদের দ্বারা ওই কাজটি করে নেয়া হচ্ছে। এর বিনিময়ে ওই দুঃস্থ মহিলা বা পুরুষের হাতে তুলে দিচ্ছে ২০-৩০ টাকা মাত্র। সূত্রটি দাবি করে জানান, নাম-ঠিকানা ও ওয়ার্ড সম্বলিত স্লিপ থাকলে স্থানীয় মানুষ, পরিষদের সদস্যরা, প্রকৃত দুঃস্থরা ও তদারকি কর্মকর্তারা সহজেই প্রকৃত স্লিপধারীদের সনাক্ত করতে পারতেন।

পরিষদের একটি সূত্র জানান, কামারপুকুর ইউনিয়নে ৮ হাজার ১৯৬টি দুঃস্থদের জন্য ৮১.৯৬০ মেট্রিক টন চাল বরাদ্দ রয়েছে। আজ মঙ্গলবার ইউনিয়নের ৭,৮ ও ৯ নং ওয়ার্ডের ২ হাজার ৬৩৬টি স্লিপ প্রাপ্ত দুঃস্থদের মাঝে চাল বিতরণ করা হচ্ছে। চালের জন্য লাইনে থাকা রহিমা ও পারভীন জানান, আগে যারা চাল পেয়েছে তারা মেপে দেখেছে ১০ কেজির চালের পরিবর্তে ৭-৮ কেজি চাল হচ্ছে।

ওই সময় সচিবের কক্ষে একজন মহিলার চেঁচামেচির শব্দ কানে আসে। বিষয়টি জানতে সচিবের কক্ষে গিয়ে দেখা মেলে ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের মহিলা সদস্য কদর বানুর। তিনি দুপুরের খাবারের জন্য হট্টগোল করে সচিবকে বিষয়টি অবগত করতে থাকেন। খাবারের বিষয়টি সম্পর্কে জানতে চাইলে ওই সদস্যা বলেন, দুপুরের খাবারের বরাদ্দ রয়েছে। তিনি উল্টো এ প্রতিনিধিকে প্রশ্ন করেন, এখন সোয়া ১টা বেজে গেছে খাবার পায়নি কেন?

সৈয়দপুরএ প্রসঙ্গে খোঁজ নিয়ে জানা যায়, পরিষদের সকল সদস্য, ১০ গ্রাম পুলিশ, চাউল বিতরণ কাজের জন্য প্রায় ১০জন কর্মচারী ও চেয়ারম্যানের কাছের লোকসহ প্রায় ৫০ জনের খাবারের ব্যবস্থা রয়েছে। তবে পরবর্তীতে খাবার না দিয়ে প্রত্যেককে ১’শ টাকা করে প্রদান করা হয়েছে বলে সূত্রটি জানিয়েছে।

কথা হয় ইউপি চেয়ারম্যান মো. রেজাউল করিম লোকমানের সাথে। তিনি নাম-ঠিকানা বিহীন স্লিপ বিতরণ করার কথা স্বীকার করে সিসি নিউজকে জানান, ৮ কেজির কম চাউল বিতরণ করেছি- এমন প্রমান দিলে আমি চেয়ারম্যান পদ ছেড়ে দিবো।

চেয়ারম্যানের এমন জবাবে সচেতন জনগণের প্রশ্ন তাহলে বাকী দুই কেজি চাউল কোথায়? যার পরিমান দাঁড়াবে ১৬,৩৯২ কেজি চাল। তারা বলেন, আর ৫০ জনের খাবারের টাকাটা আসছে কোথা থেকে?

এ বিষয়ে সৈয়দপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) শফিকুল ইসলামের মুঠো ফোনে (০১৭১৫১৭০৮১৪) বারবার চেষ্টা করা হলে তিনি রিসিভ না করায় ওই কর্মকর্তার মন্তব্য জানা যায়নি।

তবে কথা হয় নীলফামারী জেলা ত্রাণ ও পূনঃর্বাসন কর্মকর্তা তাজুল ইসলামের সাথে। তিনি সিসি নিউজকে জানান, স্লিপে নাম-ঠিকানা না থাকলে প্রকৃত স্লিপধারীদের সনাক্ত করতে অসুবিধা হবে নিশ্চিত। তিনি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের এ ব্যাপারে সচেতন হওয়ার পরামর্শ দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ